কক্সবাজারের ৫ উপজেলায় নির্বাচন কাল

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল :

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপে কক্সবাজার জেলার ৫ উপজেলার ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে কাল ২৪ মার্চ। গতকাল থেকেই সব ধরণের নির্বাচনী প্রচার-প্রচারণা বন্ধ রয়েছে প্রতিটি উপজেলায়।

উখিয়া ছাড়া বাকি চার উপজেলায় চেয়ারম্যান পদে, ও চার উপজেলায় ভাইস-চেয়ারম্যান এবং চার উপজেলায় মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ভোটযুদ্ধ হবে। ইতোমধ্যেই অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহনে নির্বাচন এবং প্রশাসন পক্ষ থেকে প্রস্তুতি নেয়া হয়েছে। পাঁচ উপজেলায় ২৭৫টি ভোট কেন্দ্রে ভোটার রয়েছে ৭ লাখ ৪২ হাজার ৪৯৭ জন।
জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য মতে, আগামী ২৪ মার্চ কক্সবাজারের মহেশখালী, পেকুয়া, রামু, উখিয়া ও টেকনাফে ভোট অনুষ্ঠিত হবে।

এই ভোটযুদ্ধে ৫ উপজেলায় চেয়ারম্যান পদে ১২জন, ভাইস-চেয়ারম্যান পদে-২৯ জন এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৮জন মোট ৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

পেকুয়ায় চেয়ারম্যান পদে তিনজন, ভাইস-চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে তিনজন। রামুতে চেয়ারম্যান পদে দুইজন, ভাইস-চেয়ারম্যান পদে চারজন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে তিনজন।

উখিয়া চেয়ারম্যান পদে উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও নৌকার প্রার্থী অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে কামরুন্নেছা বেবি বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। ভাইস-চেয়ারম্যান পদে আটজন প্রতিদ্বন্ধিতা করছেন।

টেকনাফে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস-চেয়ারম্যান পদে আটজন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

এদিকে মহেশখালী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ মনোনিত প্রার্থী হোছাইন ইব্রাহিম, স্বতন্ত্র প্রার্থী বড় মহেশখালী ইউনিয়নের সাবেক দু’বারের চেয়ারম্যান শরীফ বাদশা ও উপজেলা যুবদলীগের আহ্বায়ক সাজেদুল করিম।

পেকুয়ায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল কাসেম, স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগ নেতা এস.এম গিয়াস উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী উপজেলা যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলম।

রামুতে চেয়ারম্যান পদে হচ্ছে তীব্র প্রতিযোগিতা। কারণ মাত্র দুইজন প্রাথী প্রতিদ্বন্ধিতা করছেন। একজন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ মনোনিত প্রার্থী রিয়াজুল আলম, অন্যজন সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি সোহেল সরওয়ার কাজল। তাদের দুইজনেই মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই করার আভাস দেখা যাচ্ছে। তবে নানা কারণে সোহেল সরওয়ার কাজল এখন পর্যন্ত ভোটের মাঠে এগিয়ে রয়েছেন বলে জানা গেছে।

উখিয়ায় চেয়ারম্যান পদে হামিদুল হক চৌধুরী এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে কামরুন্নেসা বেবি বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। তবে পুরুষ ভাইস-চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন সর্বোচ্চ আটজন প্রার্থী।

সীমান্ত উপজেলা টেকনাফে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী, বর্তমান উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ এবং উপজেলা যুবলীগের সভাপতি নুরুল আলম।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্তি জেলা প্রশাসক মাসেদুর রহমান মোল্লা বলেন, ‘জেলার প্রথম নির্বাচন চকরিয়া উপজেলায় অনুষ্ঠিত হয়েছে। সে নির্বাচনটি আমরা অত্যন্ত সুন্দর ও শান্তিপূর্ণ এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পেরেছি। বাকি উপজেলাগুলোতেও নির্বাচন এমনভাবে সম্পন্ন করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। তাই সেভাবে প্রস্তুতি নিচ্ছি।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা বাহিনী বদ্ধপরিকর। এর স্বার্থে কাউকে ছাড় দেয়া হবে না। কেউ বিশৃঙখলা সৃষ্টির চেষ্টা করলে কঠোর অ্যাকশন নেয়া হবে।

উল্লেখ্য যে, ৫ উপজেলায় তিনটি পৌরসভা, ৩৭টি ইউনিয়ন, ২৭৫ ভোট কেন্দ্রে ভোটার রয়েছে ৭,৪২,৪৯৭ জন।

তৎমধ্যে পেকুয়ায় মোট ভোটার সংখ্যা-১,০৬,২৮৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫৫,৬৩৩ জন এবং মহিলা ভোটার ৫০,৬৫৬ জন।

মহেশখালী উপজেলায় মোটার সংখ্যা-২,১১,৬৫৪ জন। এরমধ্যে পরুষ ১,০৯,৯০৪ জন এবং মহিলা ১,০১,৭৫০জন।

রামু উপজেলায় মোট ভোটার সংখ্যা-১,৫৮,৪৪৮ জন। এরমধ্যে পুরুষ ৮১,৬৭৭ জন এবং মহিলা ভোটার ৭৬,৭৩১ জন।

উখিয়া উপজেলায় মোট ভোটার সংখ্যা-১,২০,৩৩৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৬১,৩৪৪ জন এবং মহিলা ভোটার ৫৮,৯৯৪ জন।

টেকনাফ উপজেলায় মোট ভোটার সংখ্যা- ১৪,৫,৮০৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৭২,৬৫৭ জন এবং মহিলা ভোটার ৭৩,১৫১ জন।